আজ- শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
Home » রাজশাহীতে জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক গবেষণা এবং প্রশিক্ষণ ইনস্টিটিউট উদ্বোধন

রাজশাহীতে জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক গবেষণা এবং প্রশিক্ষণ ইনস্টিটিউট উদ্বোধন

by Prokash Kal
৪০ views

নিজস্ব প্রতিবেদকঃ আজ ১৭ সেপ্টেম্বর ২০২৪ মঙ্গলবার দেশের সামগ্রিক পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তার উন্নতি বিধানকল্পে দেশিয় ও আন্তর্জাতিক চাহিদা মোতাবেক বিভিন্ন প্রশিক্ষণ ও গবেষণা পরিচালনা করার লক্ষ্যে ১৩৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত ‘জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক গবেষণা এবং প্রশিক্ষণ ইনস্টিটিউট’ (NOSHTRI) উদ্বোধন হয়েছে। রাজশাহী জেলার রাজপাড়া থানার তেরখাদিয়ায় অবস্থিত এই প্রতিষ্ঠানটি দক্ষিণ এশিয়ায় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক একটি উল্লেখযোগ্য স্থান হতে চলেছে।

প্রতিষ্ঠানের  উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া এবং বিশেষ অতিথি হিসেবে ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এ. এইচ. এম. সফিকুজ্জামান। আরও উপস্থিত ছিলেন সেনা কল্যাণ সংস্থা’র চেয়ারম্যান মেজর জেনারেল মোঃ হাবিব উল্লাহ, আইএলও’র কান্ট্রি ডিরেক্টর টুওমো পুটিআইনেন; বাংলাদেশ গার্মেন্টস এন্ড ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক বাবুল আক্তার, জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক গবেষণা এবং প্রশিক্ষণ ইনস্টিটিউট’ এর হেড অফ নস্ট্রি (NOSHTRI) মো. মাহফুজুর রহমান ভূঁইয়াসহ প্রমুখ। মালিক ও শ্রমিকপক্ষের প্রতিনিধিবৃন্দ, দেশি-বিদেশি উন্নয়ন অংশীজন, সরকারি-বেসরকারি দপ্তর ও সংস্থার প্রতিনিধিবৃন্দও সেসময় উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মোঃ আবদুর রহিম খান। এছাড়াও অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ‘জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক গবেষণা এবং প্রশিক্ষণ ইনস্টিটিউট’-এর প্রকল্প পরিচালক ফরিদ আহাম্মদ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাননীয় উপদেষ্টা জনাব আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া বলেন, “পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা সকলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। NOSHTRI এর মাধ্যমে আগামীতে শ্রমিকদের নিরাপত্তা বৃদ্ধি ও হতাহতের ঘটনা কমে আসবে বলে আমি আশাবাদী। আমাদের অর্থনৈতিক ও সামাজিক মঙ্গলের জন্য আমাদের শ্রমিকরা দিন-রাত লড়াই করে যাচ্ছেন, ত্যাগ স্বীকার করছেন। তাই তাদের কল্যাণে কাজ করা আমাদের শুধু দায়িত্বই নয়, আমাদের জন্য আনন্দেরও। বিশেষ করে, মালিক-শ্রমিকদের সম্পর্ক ভালো থাকলে তা উভয় পক্ষের জন্যই মঙ্গলকর হবে, যা আন্তর্জাতিকভাবে বাংলাদেশের নাম উজ্জ্বল করবে। সেটি নিশ্চিতে সরকারের পক্ষ থেকেও যথাসম্ভব সহযোগিতা করা হবে।”

বিশেষ অতিথির বক্তব্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব জনাব এ. এইচ. এম. সফিকুজ্জামান বলেন, “আজ শুধু রাজশাহীবাসীর জন্য নয়, গোটা বাংলাদেশের জন্য স্মরণীয় দিন। শ্রমিকদের যেকোন প্রকার উন্নয়ন নিশ্চিত করতে হলে শ্রমিকপক্ষ ও মালিকপক্ষের মধ্যকার ব্যবধান ও পার্থক্যগুলো চিহ্নিত করে তা দূর করতে হবে। এই প্রতিষ্ঠান শ্রমিকদের স্বাস্থ্য নিরাপত্তা ও পেশাগত সুরক্ষা নিশ্চিতে কাজ করবে।”

অনুষ্ঠানের সভাপতি কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মোঃ আবদুর রহিম খান বলেন, “দেশে শিল্প বিকাশের ফলে কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশির পেশাগত দুর্ঘটনা, স্বাস্থ্য-নিরাপত্তা ঝুঁকির মতো সমস্যাও সৃষ্টি হয়েছে। এই সমস্যা নিরসনে উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে এই ইনস্টিটিউট। দেশের শিল্পখাতে উৎপাদন বৃদ্ধির পাশাপাশি শ্রম অধিকার রক্ষা ও উন্নত কর্মপরিবেশ বাস্তবায়নে প্রতিষ্ঠানটি ভূমিকা রাখবে। ফলে, আন্তর্জাতিক পর্যায়ে দেশিয় পণ্যের ব্র্যান্ডিং ইমেজ বৃদ্ধি সহজতর হবে।”

আইএলও’র কান্ট্রি ডিরেক্টর টুওমো পুটিআইনেন বলেন, “আমরা আশা করি শ্রমিক, ব্যবস্থাপক, ও নীতিনিরধারকদের প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি NOSHTRI শ্রমমান বিষয়ক জ্ঞান বিকাশ ও প্রসারের জন্য একটি বিশেষায়িত প্রতিষ্ঠান হিসেবে সমাদৃত হবে। আন্তর্জাতিক শ্রমমানের সাথে সংগতিপূর্ন নিরাপদ কর্মক্ষেত্রের সংস্কৃতি তৈরির মাধ্যমে NOSHTRI পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক নতুন প্রজন্মের বিষেশজ্ঞদের গড়ে তুলবে।

You may also like

Leave a Comment

সম্পাদক ও প্রকাশক মোঃ রাজিব আলী

পুবালী মার্কেট শিরোইল কাচা বাজার রাজশাহী

মোবাইল : ০১৭১২-৪৫৪৬৮০, ০১৭৮৯৩৪৫১৯৬

মেইল : info@prokashkal.com

© ২০২৪ প্রকাশকাল সর্বসত্বাধিকার সংরক্ষিত